টবে গাজর চাষ পদ্ধতি

একটি বড় টবে আপনি ৩০-৪০ টি গাজর চাষ করতে পারেন তবে আবাহাওয়া এবং আপনি কয়টি রোপন করছেন এর উপর কম বেশি হতে পারে।

খুবই সহজে টবে গাজর চাষ করা যায় বলে অনেকেই টবে গাজর চাষ করে থাকেন। এমনকি বছরে ২ এর অধিকবার আপনি গাছর রোপন করতে পারেন এবং সংগ্রহ করতে পারেন। আপনি যদি টবে গাজর চাষ করতে চান তাহলে পড়তে থাকুন…

শুরুর কথা

যে কোন ধরনের টবে আপনি গাজর চাষ করতে পারেন তবে মনে রাখতে হবে টবটি যেন গাজর চাষের উপযোগি গভীর হয়। টবে চাষের জন্য জাত বাছাই এর ক্ষেত্রে খাটো এবং মোটা জাতের গাজরের জাত নির্বাচন করতে হবে।

আপনার টবটি কমপক্ষে ১২ ইঞ্চি গভীর হতে হবে এবং পানির নিষ্কাষন ব্যবস্থা ঠিক রাখার জন্য টবে নিচে ছিদ্র করে দিন।

মাটি তৈরি

গাজর প্রায় সব মাটিতে চাষ করা যায় তবে গাজর চাষের জন্য বেলে-দোয়াশ উত্তম। গাজরে সঠিক বৃদ্ধির জন্য মাটি ঝুরঝুরে হতে হয় সে জন্য মাটিতে ১ ভাগ মাটি ১ ভাগ জৈবসার ও ১ ভাগ কোকোপেট ব্যবহার করুন।

পরিচর্যা

টবে গাজর চারায় নিয়মিত পানি দিতে হবে। গাজরের তেমন রোদ প্রয়োজন হয় না তাই আপনি এটি ১-২ ঘন্টা রোদ পায় এমন জায়গায় রাখলে কোন সনস্যা হবে না।

টবে প্রতি ২ সপ্তাহে ১ বার করে সার প্রয়োগ করুন। এর জন্য চা পাতার সার বেশ উপকারি হয়। তবে জৈব সার ব্যবহার করতে পারেন তবে সারের সংখ্যা ১০-১০-১০ করে দিন। কারণ নাইট্রোজেন সারের অতিরিক্ত প্রয়োগের ফলে রোগ বৃদ্ধি পায়।

রোগবালাই ব্যবস্থাপনা

টবে গাজরে পাতা কুঁকড়ানো, জাবপোকা ও গোরা পঁচা রোগ হয় এর জন্য নিয়মিত সাধারণ জৈব কীটনাশক ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়। তবে নাইট্রোজেনের অধিক ব্যবহারের ফলে ভাইরাস জনিত রোগ বাড়ে।

গাজর রোপনের ৯০-১১০ দিনের মধ্যে ফসল তোলা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *