গাছে নাইট্রোজেনের প্রয়োজনীয়তা

গাছে নাইট্রোজেনের প্রয়োজনীয়তা সম্পর্কে জানলে বাগানে শস্যের আরও কার্যকরভাবে উৎপাদন করতে সহায়তা করে। স্বাস্থ্যকর গাছের জন্য মাটির প্রয়োজনীয় একটি উপাদান হল পর্যাপ্ত নাইট্রোজেন। গাছের বৃদ্ধি এবং প্রজননের জন্য প্রায় সব গাছের নাইট্রোজেন প্রয়োজন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, উদ্ভিদ সালোকসংশ্লেষণের জন্য নাইট্রোজেন ব্যবহার করে। দেশীয় উদ্ভিদগুলি নিজেদেরকে চারপাশের সাথে ভালভাবে খাপখাইয়ে নেয় এবং তাই নাইট্রোজেনের ঘাটতি জনিত সমস্যা কম হয়। শকসবজি জাতীয় ফসলের জন্য পর্যাপ্ত নাইট্রোজেনের প্রয়োজন হয়।

উদ্ভিদে নাইট্রোজেনের ঘাটতি

নাইট্রোজেনের সঠিক সরবরাহের ফলে আপনার গাছে ভাল ফলন হয়। বেশিরভাগ নাইট্রোজেন জৈব উপাদান হিসাবে মাটিতে প্রাকৃতিকভাবে উপস্থিত থাকে। জৈব উপাদানের পরিমাণ কম এমন মাটিতে নাইট্রোজেনের ঘাটতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গাছে নাইট্রোজেনের ঘাটতির কয়েকটি সাধারণ লক্ষণ হল পাতা হলুদ হয়ে ঝরে যাওয়া এবং গাছ বৃদ্ধি না হওয়া। ফুল বা ফলের উৎপাদনও বিলম্ব হতে পারে।

উদ্ভিদের জন্য নাইট্রোজেন প্রয়োজনীয়তা

জৈব পদার্থ পঁচে যাওয়ার সাথে সাথে নাইট্রোজেন আস্তে আস্তে অ্যামোনিয়ামে রূপান্তরিত হয় যা উদ্ভিদের শিকড় দ্বারা শোষিত হয়। অতিরিক্ত অ্যামোনিয়াম সমূহ নাইট্রেটে পরিণত হয়, যা উদ্ভিদ প্রোটিন উৎপাদন করতে ব্যবহার করে। তবে অব্যবহৃত নাইট্রেটগুলি ভূগর্ভস্থ পানিতে থাকে, ফলে মাটির সাথে মিশে যায়।

যেহেতু গাছগুলির জন্য নাইট্রোজেনের প্রয়োজনীয়তা রয়েছে, তাই নাইট্রোজেন সার সঠিক অনুপাতে ব্যবহার করা উচিত। নাইট্রোজেনের সঠিক পরিমাণ নির্ধারণ করতে সর্বদা রাসায়নিক সারের প্যাকেটে NPK নাম্বারে নাইট্রোজেন পরীক্ষা করুন। এটি প্যাকেটের তিনটি সংখ্যার মধ্যে প্রথম সংখ্যাটি (10-30-10)।

মাটিতে নাইট্রোজেন বৃদ্ধি

মাটিতে নাইট্রোজেন যুক্ত করার বিভিন্ন উপায় রয়েছে। নাইট্রোজেন সাধারণত জৈব বা রাসায়নিক সার ব্যবহার করে সরবরাহ করা হয়। গাছপালা অ্যামোনিয়াম বা নাইট্রেটযুক্ত যৌগগুলির মাধ্যমে নাইট্রোজেন গ্রহণ করে। এ দুটিই রাসায়নিক সারের মাধ্যমে গাছগুলিতে দেওয়া যেতে পারে। মাটিতে নাইট্রোজেন যুক্ত করতে রাসায়নিক সার ব্যবহার দ্রুত কার্যকরি হয়; তবে এটি ঝুঁকিপূর্ণ যা পরিবেশের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

মাটিতে জৈব পদার্থের স্তর বৃদ্ধি নাইট্রোজেন বাড়ানোর আরেকটি উপায়। কম্পোস্ট বা জৈব সার ব্যবহার করে এটি বৃদ্ধি করা যেতে পারে। যদিও অ্যামোনিয়াম এবং নাইট্রেটযুক্ত যৌগগুলির সঠিক ব্যবহারের জন্য জৈব সারগুলো ভেঙে গুড়ো করে ফেলতে হবে, যা অনেক ধীর গতিযুক্ত, তবে জৈব সারের মাধ্যমে মাটিতে নাইট্রোজেন যুক্ত করা পরিবেশের পক্ষে নিরাপদ।

উচ্চ নাইট্রোজেন যুক্ত মাটি

মাটিতে প্রচুর পরিমাণে নাইট্রোজেনের উপস্থিতি গাছের জন্য খুব কম ক্ষতিকারক হয়ে থাকে। যখন মাটিতে উচ্চ নাইট্রোজেন থাকে, গাছপালা ফুল বা ফল উৎপাদন করতে পারে না। গাছপালায় নাইট্রোজেনের ঘাটতির সাথে, পাতা হলুদ হয়ে ঝরে পরতে পারে। অত্যধিক নাইট্রোজেন গাছেকে পুড়িয়ে ফেলতে পারে, যার ফলে পাতা কুঁচকে ও মরে যায়। এটি ভূগর্ভস্থ পানিতে অতিরিক্ত নাইট্রেট থাকার ফলেও হতে পারে।

সুস্থভাবে গাছের বৃদ্ধির জন্য নাইট্রোজেন প্রয়োজন। গাছে নাইট্রোজেনের প্রয়োজনীয়তা বোঝার ফলে গাছের প্রয়োজনীয়তাগুলি পূরণ করা আরও সহজ হয়। বাগানের ফসলের জন্য মাটিতে নাইট্রোজেন বৃদ্ধির ফলে, সবুজ গাছপালা উৎপাদন করতে আপনাকে সহায়তা করেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *