কমলা গাছ লাগাবেন কিভাবে?

কমলা গাছ লেবু গাছের মত একটি সাইট্রাস জাতীয় উদ্ভীদ। যে কোন বাগানির জন্য কমলা গাছ একটি সপ্নের গাছ। বাগানে ফলবান একটি কমলা গাছ যে কোন বাগানির মনে শান্তি এনে দেয়। আপনিও চাইলে আপনার আঙিনায় একটি কমলা গাছ লাগাতে পারেন। কিভাবে লাগাবেন জানতে হলে পড়তে থাকুন…

কিভাবে লাগাবেন

আপনি হয়ত বীজ থেকে চারা করার কথা ভাবছেন কিন্তু বীজ থেকে চারা করলে তা পরিপক্ষ না হওয়া পর্যন্ত ফলন হবেনা। বীজ থেকে করা একটি গাছ পরিপক্ষ হতে ৬-১৫ বছর সময় লাগতে পারে। তাই আপনি কমলা গাছ লাগাতে চাইলে নার্সারি থেকে একটি ভাল কলমের চারা নিয়ে লাগাতে পারেন।

কলমের গাছ গুলো আপনার আশে পাশের মাটি এবং পরিবেশের সাথে মানিয়ে নেওয়ার জন্য রুট স্টক হিসেবে জাম্বুরা গাছ ব্যবহার করায় হয়। তাই কলমের গাছে লাগলে আপনার গাছটি সুস্থ ও সুন্দর ভাবে বেড়ে উঠবে।

জমিতে কমলা গাছ লাগানোর জন্য ৬০×৬০×৬০ সেন্টিমিটার গর্ত করতে হবে। গর্তে ১০ কেজি গোবর,২০০ গ্রাম ইউরিয়া, ২০০ প্রাম এমপিও এবং ৫০০ গ্রাম চুন গর্তে প্রয়োগ করে ২০ দিন রেখে দিন। ২০ দিন পর গাছ লাগিয়ে দিন।

কমলা গাছের যত্ন

আপনি যদি কমলা গাছ লাগাতে চান তাহলে আপনার প্রয়োজনীয় ৩টি প্রশ্ন থাকতে পারে তা হল সার, সেচ ও ছাঁটাই।

সেচ – কমলা গাছের সুন্দর বৃদ্ধির জন্য সেচ গুরুত্বপূর্ন তাই কমলা গাছে সঠিক সময়ে সেচ দেয়া প্রয়োজন। জলবায়ু ও বৃষ্টিপাত অনুসারে পানি সেচ পরিবর্তন হয়। সাধারণত বর্ষাকালে গাছে তেমন পানি সেচের প্রয়োজন পড়ে না তবে গ্রীষ্মকালে বা খরা মৌসুমে ২-৩ বার গাছে ভালভাবে সেচ নিষ্চিত করতে হবে। পানি ফলের শক্ত অংশ হ্রাস করে এবং ফলে রস বৃদ্ধি করে, তাই ফল পরিপক্ষ হওয়ার সময় গাছে ১ বার সেচ অবশ্যই দেয়া প্রয়োজন।

সার – গাছের আকারের উপর সারের ব্যবহার কমবেশি হয়ে থাকে। অতিরিক্ত নাইট্রোজেনের ফলে ফলের খোসায় প্রচুর তেল হয়। পটাসিয়াম ফলের খোরার তেল কমাতে সহায়তা করে। ফল দেয় এমন একটি গাছে প্রতি বছর ৪৫০ থেকে ৯০০ গ্রাম নাইট্রোজেন সার প্রয়োগ করেতে হবে এবং এর সাথে পটাসিয়াম ও ফসফরাস সহ বিভিন্ন অনু খাদ্য সংযুক্ত করুন।

ছাঁটাই – আপনার কমলা গাছের সুন্দর আকারের জন্য ছাঁটাই গুরুত্বপূর্ন। মাটি থেকে উপরে ১ ফুট কোন প্রকার ডাল রাখা যাবে না। এবং গাছের মরা বা শুকনা ডালগুলো বাঁছাই করে ছাঁটাই করে ফেলতে হবে। ডাল কাটা স্থানে যেন ইনফেকসন না হয় সেজন্য সে স্থানে ফাঙ্গিসাইট লাগিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *