লেবু গাছে সার প্রয়োগ করবেন কীভাবে?

আমরা ছাদ বাগান করি বা আঙিনায় বাগান করি, লেবু গাছ এমন একটি গাছ যেন সেটি ছাড়া বাগান পূর্ণতা পায় না। বাগানে বা টবে লেবুর অধিক ফলন যে কোন বাগনিকে আনন্দ দেয়। কিন্তু যখন দেখেন আপনার গাছটি সঠিকভাবে ফল দিচ্ছেনা তখন অবশ্যই খারাপ লাগতে পারে। তাই সঠিক সময়ে সঠিক পদ্ধতিতে গাছে সার প্রয়োগ প্রয়োজন। আপনার লেবু গাছটি সুন্দর ভাবে করার জন্য পড়তে থাকুন…

লেবু গাছের সার

বেশিরভাগ সময়, আমরা কীভাবে লেবু গাছের করতে হবে তার মূল বিষয়গুলো জানি তবে আমরা লেবু গাছের সার সম্পর্কে তেমন জানি না। লেবু গাছের জন্য সারে নাইট্রোজেনের পরিমাণ বেশি হওয়া উচিত এবং সূত্রে NPK ৮ (৮-৮-৮) এর চেয়ে বেশি কোনও সংখ্যা থাকা উচিত নয়

লেবু গাছে কখন সার প্রয়োগ করবেন?

লেবু গাছ করার সময়, আপনাকে সঠিক সময়ে সার প্রয়োগ করা নিশ্চিত করতে হবে। লেবু গাছগুলিকে বছরে চারবারের বেশি সার দেয়া উচিত এবং শীতকালে যখন গাছের কোন বৃদ্ধি হয়না তখন সার প্রয়োগ করা উচিত নয়।

কীভাবে সার প্রয়োগ করবেন?

আপনি যদি লেবু গাছে ফলন বৃদ্ধি করতে চান তবে আপনাকে কীভাবে লেবু গাছে সার প্রয়োগ করতে হবে তা জানা প্রয়োজন। আপনার গাছটি যত লম্বা আপনি গাছটির চারদিকে বৃত্তাকারে তাত দূর পর্যন্ত সার প্রয়োগ করবেন। আপনি যদি লেবু গাছে সঠিক ভাবে সার প্রয়োগ করতে না পারেন তবে আপানার দেওয়া সারগুলো গাছের শিখর গ্রহণ করতে পারে না।

যদি আপনার লেবু গাছটি ৩ ফুট (০.৯ মি:) লম্বা হয় তবে গাছের চারপাশে ৩ ফুট (০.৯ মি) বৃত্তে লেবু গাছের জন্য সার প্রয়োগ করুন। যদি আপনার লেবু গাছটি ২০ ফুট (৬ মি) লম্বা হয় তবে গাছের চারপাশে ২০ ফুট (৬ মি) বৃত্তে সার প্রয়োগ করুন। এটি নিশ্চিত করে যে সার গাছের সব শিখর পর্যন্ত পৌছাবে।

লেবু গাছ আপনার জন্য ফলপ্রসূ হবে যদি আপনি গাছ কিভাবে লাগাতে হবে এবং কিভাবে সার প্রয়োগ করতে হবে তা জানা থাকে।

krishibangla.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *