মরিচ গাছে থ্রিপস পোকার আক্রমণ ও প্রতিকার

থ্রিপস সাধারনত মরিচ গাছের কচি পাতা ও ডালে আক্রমণ করে পাতার রস চুষে খায়, ফলে মরিচ গাছের পাতায় দাগ পড়ে ও পাতা কুঁকড়ে যেতে পারে। ভাইরাস ও মাকড়ের আক্রমনেও মরিচ গাছের পাতা কুঁকড়ে যায়[এখানে পড়ুন]। থ্রিপস প্রথমে শুধু কচি পাতাতে আক্রমণ করে।

লক্ষণ

১. আক্রান্ত পাতা হালকা বাদামি ও ছোপ ছোপ বাদামি দাগ পড়ে।

২. পাতা কুঁকড়ে যেতে পারে।

৩. বেশি আক্রমণ হলে পাতা অনেক কুঁকড়ে যায় ও পাতা ঝড়ে পড়ে।

৪. সারাবছর এর প্রাদুর্ভাব থাকলেও শুকনো মৌশুমে বেশি আক্রমণ করে।

৫. জমিতে মাত্রাতিরিক্ত নাইট্রোজেন সার প্রয়োগ থেকে থ্রিপসের আক্রমণ হয়।

পোকার ধরণ

থ্রিপস পোকা দুই ধরনের হয়। যেমন: সিরটো থ্রিপস ও রিফিফোরো থ্রিপস।

সিরটো থ্রিপস

এধরণের থ্রিপস পোকাগুলো হলুদ বর্ণের হয়ে থাকে। স্ত্রী পোকাগুলো কচি কুঁকড়ানো পাতার নিচে ধূসর সাদা রঙের প্রায় ৫০টি ডিম পাড়ে। ডিমগুলো ফুটতে ৩-৮ দিন সময় লাগে। বাচ্চাগুলো দেখতে লালচে রঙের হয়। এভাবে বংশ বৃদ্ধির সাথে সাথে এরা পরিপক্ষ পাতাগুলোতেও ছড়িয়ে পড়ে।

রিফিফোরো থ্রিপস

এগুলো দেখতে উকুনের মত ছোট চিকন নরম শরীরের কালচে বাদামি ও ১.৫ মিমি লম্বা হয়। এদের পাখাগুলো শরীরের সাথে শক্তভাবে লেগে থাকে। এদের বাচ্চাগুলো দেখতে সাদা হয়।

রাসায়নিক প্রতিকার

ডাইমেথোয়েট জাতীয় কীটনাশক যেমন: রগর অথবা টাফগর ২ মিলি অথবা ইমিডাক্লোরোপ্রিড জাতীয় কীটনাশক যেমন এডমায়ার অথবা টিডো ১ মিলি ১ লিটার পানিতে মিশিয়ে ১০ দিন পর পর স্প্রে করতে হবে ২/৩ বার।

জৈবিক প্রতিকার

নিম তেল, রসুন সিদ্ধ পানি ও তামাক পাতা ভিজান পানি একত্রে মিশিয়ে ৫-৭ দিন অন্তর অন্তর নিয়মিত গাছে ভালভাবে (পাতার উপরে ও নিচে সহ) স্প্রে করতে হবে। স্প্রে করার পরে ছাই ছিটিয়ে দিন। এবং হলুদ ফাঁদ ব্যবহার করুন।

প্রতিরোধ ব্যবস্থাপনা

১.মরিচ গাছ লাগানোর সময় থেকে প্রতি ১০-১৫ দিন অন্তর অন্তর নিম তেল স্প্রে করুন। প্রতি লিটার পানিতে ১-২ টেবিল চামচ নিম তেল ও ১-২ চা চামচ ডিশ ওয়াশ ভাল করে মিশিয়ে স্প্রে করবেন।

২. জমিতে বা টবে মাত্রাতিরিক্ত নাইট্রোজেন সার প্রয়োক করবেন না।

৩. আগাছা পরিষ্কার রাখুন।

৪. নিয়মিত জমি/বাগান পরিদর্শন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *