টবে লাউ চাষ পদ্ধতি

আমাদের দেশে শীতকালিন সবজি গুলোর মধ্যে লাউ অন্যতম। তবে বর্তমানে অনেক হাইব্রিড লাউ এর চাষ হয় বলে প্রায় সারা বছর লাউ চাষ করা যায়। আমরা চাইলেই বাড়ির ছাদে বা টবে লাউ চাষ করতে পারি।

চারা তৈরি ও সংগ্রহ

ভাল চারা পেতে প্রথমে ভাল জতের বীজ সংগ্রহ করুন। বীজ রোপনের ১২ ঘন্টা আগে পানিতে ভিজিয়ে রাখুন। চারা তৈরির জন্য পলিব্যাগে ১ ভাগ মাটি ও ১ ভাগ জৈব সার মিশিয়ে নিন। ১২ ঘন্টা বীজ ভেজানোর পর পলিব্যাগে ১ ইঞ্চি গভীরে বীজ রোপন করে নিয়মিত পানি দিন। চারা গজানোর ১৬-১৭ বয়সে টবে লাগানোর জন্য উপযুক্ত হয়।

মাটি ও টব প্রস্তুতকরণ

লাউ এর জন্য অন্তত ৫০ লিটার ড্রামের অর্ধেক নিতে হবে।

টবে লাউ চাষের জন্য অর্ধেক মাটি ও অর্ধেক জৈব সার এর সাথে ৫০ গ্রাম টিএসপি এবং ২৫ গ্রাম ইউরিয়া এক সাথে ভাল করে মিশিয়ে ৭ দিন খোলা যায়গায় রেখে দিন। ৭ দিন পর ড্রামে চারা লাগিয়ে দিন এবং ভাল করে পানি দিয়ে দিন।

অন্যন্য পরিচর্যা

টবে লাউ গাছে প্রচুর পানির প্রয়োজন হয়, তাই নিয়মিত পানি দিতে হবে। কয়েকদিন পর পর টবের আগাছা পরিষ্কার করতে হবে। লাউ গাছ অবশ্যই রোদে রাখতে হবে এবং পরিমিত পরিমাণে মাচা দিতে হবে। গৃহের প্রতিদিনের মাছ মাংস ও চাল ধোয়া পানি মাঝে মধ্যে লাউ গাছে দিবেন এতে উপকার পাবেন। যদি লাউ গাছ অনেক বড় হয় কিন্তু তা অপেক্ষায় ফুল কম ধরে, এমতাবস্থায় জৈব সারের মাত্রা কমিয়ে টিএসপি ও এমপি সার পরিমিত মাত্রায় অথবা গ্রোথ হরমোন স্প্রে করতে পারেন।

রোগবালাই

ফেরোমোন ফাঁদ ব্যবহার করুন এতে বিভিন্ন পোকার আক্রমণ থেকে বাঁচা যাবে।

টিপস

ফলন বাড়াতে চাইলে লাউ গাছের 1G, 2G, 3G কাটি্ং করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *