টবে জবা ফুল করার পদ্ধতি

আমাদের দেশের জন্য খুবই কমন একটা ফুল জবা। সারা বছর ফুল দেয় আর অনকদিন বেঁচে থাকার কারণে অনেকেই বাড়ির ছাদে টবে এই জবা ফুল গাছ লাগায়। আমাদের দেশে অনেক ধরনের জবা ফুল পাওয়া যায়, এর মধ্যে রয়েছে লাল,সাদা,হলুদ,গোলাপি,কমলা সহ মিশ্রিত রঙের জবা ফুলও দেখা যায়।

চারা সংগ্রহ

টবে জবা রোপনের জন্য প্রথমে নার্সারি থেকে ছোট আকারের মোটা কান্ডের সুস্থ সবল চারা এবং সর্বনিম্ন ১২ ইঞ্চি আকারের টব সংগ্রহ করুন।

মাটি প্রস্তুতকরণ

টবে জবা রোপনের দ্বিতীয় ধাপ হল মাটি প্রস্তুতকরণ। এর জন্য ২ ভাগ মাটি, ১ ভাগ কোকোপিট বা ধানের তুষ বা গাছের গুড়ো এবং ১ ভাগ জৈব সার একসাথে মিশিয়ে নিন। এভাবে মাটি প্রস্তুত করে গাছটি সুন্দর ভাবে লাগিয়ে দিন এবং টবে ভরপুর পানি দিয়ে দিন এবং ৫ দিনের জন্য ছায়যুক্ত স্থানে রাখুন।

আরো পড়ুন

অন্যন্য পরিচর্যা

জবা গাছ রোদ পছন্দ করে তাই টবে লাগানোর ৫ দিন পর গাছটি এমন স্থানে রাখুন যেখানে দিনে ৭-৮ ঘন্টা রোদ থাকে। যেহেতু এ গাছ পানি পছন্দ করে তাই প্রতিদিন পানি দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে টবে পানি না জমে যায় এজন্য  কয়েকদিন পর পর টবের মাটি নিড়ানি দিয়ে হালকা আলগা করে দিতে হবে, এতে গাছের গোড়ায় আগাছাও জন্মাতে পারবে না। গ্রীষ্মকালে গাছে প্রতিদিন হালকা পানি স্প্রে করে দিন এতে গাছ সতেজ থাকবে।

গাছে প্রচুর ফুল পেতে করণীয়

জবা গাছে প্রচুর ফুল পেতে হলে প্রতি মাসে ১ মুটো সরিষার খৈল গুড়ো, ২ চামচ হাড় গুড়ো বা ১ চামচ ফসফেট এবং ১ চামচ পটাশ একসাথে মিশিয়ে গাছে দিয়ে দিতে হবে এতে জবা গাছে সুন্দর ফল আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *