টবে টমেটো চাষ পদ্ধতি

সাধারাণত টমেটো একটি শীতকালীন সবজি কিন্তু বর্তমানে এমন অনেক জাত রয়েছে যার মাধ্যমে সারাবছর টমেটো চাষ করা যায়। টবে টমেটো চাষে তেমন কোন জটিলতা না থাকায় খুব সহজেই টবে টমেটো চাষ করা যায়।

মাটি প্রস্তুতকরণ

টবে টমেটো চাষের প্রথম ধাপ হল মাটি প্রস্তুতকরণ। এর জন্য ২ ভাগ মাটির সাথে ১ ভাগ গোবর সার এবং কিছু টিএসপি সার ভালভাবে মিশিয়ে ১০-১২ দিন খোলা জায়গায় রেখে দিন। টমেটোর জন্য ৮ ইঞ্চি টব হলে চলবে এছাড়া ২ কেজি আঠার প্যাকেট এবং ৩ লিটার ও ৫ লিটার এর তেলের বোতলও ব্যবহার করতে পারেন। এরকম প্রতিটি টবে ১টি করে চারা রোপন করতে পারেন, তবে বড় টব হলে প্রতি টবে একাধিক চারা রোপন করতে পারেন। টবে চারা রোপন করে শীতকাল হলে রোদে রাখতে পারেন আর গরমকাল হলে হালকা রোদে রেখে দিন। বৃষ্টির দিনে গাছকে বৃষ্টিতে রাখবেন না।

অন্যন্য পরিচর্যা

চারা একটু বড় হতে শুরু করলে ১ চা চামচ টিএসপি সার পুণরায় দিয়ে দিন। আর টমেটো গাছের নিচের পুরনো পাতা ও ডাল কেটে দিন, যাতে গাছ বেশি ঝোপড়া না হয়ে যায়। টবের মাটি কয়েকদিন পর পর নিড়ানি দিয়ে হালকা আলগা করে দিন যাতে গাছের গোড়ায় আগাছা জন্মাতে না পারে। গাছে ফুল আসতে শুরু করলে সরিষার খৈল পঁচা পানি পাতলা করে প্রতি ১০-১২ দিন পর পর নিয়মিত দিতে হবে।

টমেটোর রোগবালাই

টমেটো গোড়া পঁচা এবং পাতা কোকড়ানো রোগসহ বিভিন্ন ধরনের রোগ হতে পারে। এধরনের রোগ হলে পুরো বাগানে ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকে তাই আক্রান্ত গাছ দ্রুত ধংস করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *