টবে তুলসি গাছ রোপন পদ্ধতি

তুলসি একটি ঔষদি গুণ সম্পন্ন চিরহরিৎ গুল্ম জাতীয় উদ্ভিদ। বাংলাদেশ ও ভারতে তুলসি অতি পরিচিত একটি উদ্ভিদ। এদেশে প্রায় প্রত্যেক বাড়িতে এ গাছটির অস্তিত্ব মিলে। তুলসি গাছ প্রায় সব মাটিতেই হয় আর অনের প্রতিকূল পরিবেশে এটি ঠিকে থাকতে পারে তাই এ গাছটির তেমন পরিচর্যার প্রয়োজন পড়ে না। তবু আমরা যারা টবে রোপন করি তারা গাছের জন্য সঠিক মাটি নির্বাচনের চেষ্টা করি।

টব ও চারা সংগ্রহ

তুলসি গাছের জন্য ৮ বা ১০ ইঞ্চির টব এবং একটি সুন্দর তুলসি গাছ সংগ্রহ করুন।

মাটি প্রস্তুতকরণ

তুলসি গাছ সব মাটিতে হলেও তুলসি গাছের একটা প্রিয় মাটি রয়েছে সেটা হল কিছুটা লবনাক্ত মাটি। এর জন্য নদীর সাদা বালি তুলসি গাছের জন্য বেস্ট। তুলসি গাছের মাটি প্রস্তুত এর জন্য ১ ভাগ নদীর সাদা বালি, ১ ভাগ মাটি এবং ১ ভাগ জৈব সার একসাথে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার সুন্দর ভাবে টবে গাছটি বসিয়ে দিয়ে টবে ভরপুর পানি দিয়ে দিন।

অন্যন্য পরিচর্যা

তুলসি গাছ ৪ ঘন্টা রোদ পেলেই যথেষ্ট সারাদিন রোদে রাখতে পার আবার ছায়াতেও রাখতে পার। তবে তুলসি গাছে সব সময় পানি দেয়া যাবে না, যখর টবের মাটি মোটামুটি শুকিয়ে যাবে তখন পানি দিতে হবে। আর প্রতি মাসে ১ মুঠো গুড়া সরিষার খৈল এবং টিএসপি বা ডিএপি আধা চামচ মিশিয়ে প্রতি মাসে ১ চামচ করে টবে প্রয়োগ করতে হবে।

তুলসি গাছের রোগবালাই

তুলসি গাছকে সাধারণত রোগ মুক্ত গাছ বলা হয় তবে কিছু পোকা এ গাছে আক্রমন করে থাকে, তখন গাছে ১ লিটার পানিতে ১ চামচ নিম অয়েল এবং এক চিমটি ডিটার্জেন্ট সাবান মিশিয়ে স্প্রে করতে পার। যদি গাছে প্রতি ২ দিন অন্তর অন্তর সাধারণ জল স্প্রে করা যায় তাহলে এসব পোকার আক্রমণ হয় না।

টিপস

যদি গাছটিকে অনেক ঝোপড়া করতে চাও তাহলে গাছে যখন মুকুল আসবে তখনি কেটে দিন। এভাবে করলে আশা করা যায় আপনার তুলসি গাছটা খুব সুন্দর ভাবে গঠন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *