টবে পেয়ারা গাছ রোপন পদ্ধতি

পেয়ারা আমাদের দেশে খুবই পরিচিত একটি ফল। আমাদের দেশি ফলের মধ্যে আমলকির পরে পেয়ারাতেই সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে। এটি খেতে যেমন সুস্বাদু দেখেতেও অনেক সুন্দর।এটি টবে রোপন করে অনেক ভাল ফলন পাওয়া যায়।

চারা সংগ্রহ

নার্সারি থেকে একটি কলমের চারা এবং এর জন্য কমপক্ষে ১২ ইঞ্চির টব সংগ্রহ করুন। ১২ ইঞ্চি থেকে বড় টব নিন ছোট নয়। আর অবশ্যই কলমের চারা হতে হবে, কারণ বীজের চারা ফল দিতে ২-৩ বছর সময় নেয় এবং অনের বড় হয় এতে টবে রাখা সম্ভব হয় না।

মাটি প্রস্তুতকনণ

টবে পেয়ারা রোপনের জন্য অর্ধেক মাটি, অর্ধেক জৈব সার, ২ মুঠো সরিষার খৈল, ২ চামচ হাড় গুড়ো এবং ১ চামচ পটাশ সার একসাথে ভাল করে মিশিয়ে নিন(১২’’ টবের জন্য)। এবার ১৫-২০ দিন রেখে দিন, এর মধ্যে কয়েক দিন পর পর মাটি গুলো উলটে-পালটে দিন। ১৫-২০ দিন পর পছন্দের পেয়ারা গাছটি টবে সুন্দর করে বসিয়ে দিয়ে টবে ভরপুর পানি দিন।

অন্যন্য পরিচর্যা

পেয়ারা গাছকে অবশ্যই সবসময় রোদ যুক্ত জায়গায় রাখতে হবে। যাদের বাড়িতে রোদের আলো কম তারা পেয়ারা গাছ লাগানো চেষ্টা করো না। পেয়ারা গাছে প্রতিদিন পানি দিতে হবে, যাতে টবের মাটি শুকিয়ে না যায়। এর জন্য দরকার হলে দিনে ২ বার পানি দিন।

প্রতিমাসে ২ মুঠো সরিষার খৈল ১ চামচ ইউরিয়া ২ চামচ হাড় গুড়ো এবং ১ চামচ পটাশ ভাল করে মিশিয়ে টবে প্রয়োগ করুন। এতেই আপনার শখের পেয়ারা সুন্দর করে বেড়ে উঠবে।

টিপস

গাছে যদি প্রচুর ফল আনতে চাও তাহলে জিঙ্ক এবং বোরোন মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর মাসে গাছে স্প্রে করতে হবে। বাজারে জিঙ্ক এবং বোরোন মাইক্রো নিউট্রিয়েন্স নামে পাবেন। ১ লিটার পানিতে ৩০ ফোটা দিয়ে ঐ মাস গুলোতে স্প্রে করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *