রক্ত সার কী ও এর ব্যবহার

আপনি জৈব পদ্ধতিতে বাগান করতে চান তবে মনে রাখবেন রক্ত সার আপনার বাগানের মাটির জন্য গুরুত্ত্বপূর্ন উপাদান। আপনি হয়ত ভাবছেন রক্ত সার কি? কিসের জন্য ব্যবহার হয় অথবা রক্ত সার কি একটি উত্তম সার? এগুলো ভাল প্রশ্ন। রক্তসার সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন…

রক্তসার কি?

রক্তসার মোটামুটি এর নামের মতই কার্যকরী। এটি শুকনো পশুর রক্ত, সাধারণত পশু জবাই এর পর রক্তগুলো শুকিয়ে গুড়ো করে এ সার তৈরি করা হয়।

রক্ত সার কি কাজে ব্যবহার হয়?

রক্তসার নাইট্রোজেনের উৎকৃষ্ট উৎস যা আপনার বাগানের মাটিকে উর্বর করবে। মাটিতে রক্তসার ব্যবহারের ফলে মাটিতে নাইট্রোজেন এর মাত্রা বৃদ্ধি করে ফলে আপনার গাছ আরো সবুজ ও জমকানো সুন্দর হয়ে ওঠে। রক্তসারে থাকা নাইট্রোজেন মাটিতে এসিড এর মাত্রা বৃদ্ধি করতে সহায়তা করে যা যে সব গাছ কম pH যুক্ত মাটি পছন্দ করে তাদের জন্য উপকারী।

সাবধান রক্তসার এর সঠিক ব্যবহার না জেনে এটি বাগানে প্রয়োগ করবেন না, যেহেতু এটি খুব দ্রুত নাইট্রোজেন আকারে মিশে যায় ফলে অতিরিক্ত ব্যবহার মাটিতে হঠাৎ অতিরিক্ত নাইট্রোজেন এর সৃষ্টি করে ফলে ফুল ও ফল আসতে বাধা প্রদান করে আর সবচেয়ে ভয়ংকর ব্যপার হল গাছের পাতা পুড়িয়ে ফেলতে পরে ফলে গাছ মারা যেতে পারে।

রক্তসার কিছু প্রাণীর জন্য প্রতিষেধক হিসেবে ব্যবহার হয়ে থাকে।

কিভাবে ব্যবাহার করবেন?

প্রথমে নিশ্চিত হয়ে নিন আপনার বাগানের মাটিতে নাইট্রোজেন এর অভাব রয়েছে।

সবজি ও ফুল গাছে

প্রতি ২০ বর্গফুট মাটিতে ১ কাপ ব্যবহার করুন।

ছোট ও মাঝারি গাছের জন্য

ছোট গাছে ১ কাপ

মাঝারি গাছগুলোতে ২ কাপ

রক্তসার কেমন কার্যকরি?

অনেক বাগানি রক্তসার ব্যবহার করতে পছন্দ করেন কেননা এটি মাটিতে খুব দ্রুত নাইট্রোজেনের মাত্রা বৃদ্ধি করে। যেসব মাটিতে বারবার চাষ করা হয় সেসব মাটিতে নাইট্রোজেন যোগ হলে মাটি উর্বর থাকে। যেমন যেসব মাটিতে সবজি চাষ করা হয়।

এটি নাইট্রোজেন উৎস হিসেবে খুব কার্যকরি কিন্তু অতিরিক্ত ব্যবহার গাছকে পুড়িয়ে দিতে পারে। এছাড়া রক্তসার ব্যবহার এর ফলে জমিতে মাংসাশী প্রাণি যেমন কুকুর-শিয়াল জাতীয় প্রাণী আসতে পারে। ফলে এরা ফসলের ক্ষতি করতে পারে তাই ব্যবহার এর পূর্বে সচেতন হওয়া আবশ্যক।

NPK অনুপাত

সাধারণত রক্তসারের NPK অনুপাত ১৩.২৫:০১:০.০৬ এর কাছাকাছি। এর মানে নাইট্রোজেন(N) এর পরিমাণ অনেক বেশি কিন্তু পটাসিয়াম(K) এবং ফসফরাস(P) এর পরিমাণ অনেক কম।

Copyrighted by krishibangla.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *