লেবুগাছের ফুল ঝরে পড়ে কেন ?

আমরা ছাদে বা আঙিনায় যেখানে বাগান করিনা কেন, একটি লেবুগাছ ছাড়া সে বাগান কোনভাবেই যেন পূর্ণতা পায়না। লেবুগাছ একদিকে যেমন সাশ্রয়ী অন্যদিকে এটি আমাদের খুব উপকারি বন্ধু। আর যখন লেবু গাছে প্রচুর ফুল আসে তখন মন আনন্দে ভরে উঠে, কিন্তু সে আনন্দ আর বেশি স্থায়ী হয়না যখন দেখেন গাছের প্রায় সব ফুল ঝরে যায়। আপনি তখন চিন্তায় পড়ে যান আর এর কারন জানতে চান। এজন্য এই লেখাটি আপনাকে সাহায্য করবে….

লেবু গাছের ফুল ঝরে পড়ার কারণ

আবহাওয়া পরিবর্তনের সাথে লেবু গাছের সম্পর্ক খুবই সংবেনশীল। তাই হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারনে লেবু গাছের ফুল ঝরে যেতে পারে। লেবুগাছ রোদে সবচেয়ে ভাল হয়। তাই লেবুগাছ দিনে কমপক্ষ ৭-৮ ঘন্টা রোদ লাগে এমন স্থানে রাখতে হয়। যেহেতু রোদে সবচেয়ে স্বাস্থকর ফুল হয়, তাই ছায়ায় রাখলে আপনার গাছের ফুল ঝরে যেতে পারে।

গাছে পানি বেশি দিলে বা গাছের গোড়ার মাটি স্যাতস্যাতে হলে লেবুগাছ নিজের ফুল ঝরিয়ে দিতে পারে। আবার গাছে পানি কম দিলে বা গাছে পানির অভাব হলেও গাছ নিজে বাঁচার জন্য ফুল ঝড়িয়ে দেয়। টবে লেবুগাছ করার ক্ষেত্রে এসব সমস্যা বেশি হয় তাই টবের নিচে অবশ্যই ছিদ্র রাখতে হবে এবং নিয়মিত পানি দিতে হবে।

লেবুগাছে খাবারে অভাব হলেও ফুল ঝরিয়ে দেয়। সাধারণত লেবুগাছ অনুর্বর জমিতে ভাল ফলন দেয়ার জন্য বিখ্যাত, কিন্তু মাটিতে পটাশিয়ামের অভাব হলে লেবু গাছের ফুল ঝরে যায়। তাই আপনি যদি লেবু গাছে প্রচুর ফলন পেতে চান তবে বসন্তের শুরুতে পটাশিয়াম সার দেয়ার ব্যবস্থা করুন।

লেবু গাছর বৈশিষ্টগত কারনে লেবু গাছে থোকায় থোকায় যে পরিমাণ ফুল আসে এর প্রায় বেশিরভাগ ঝরে পরে যায়। কারণ যে পরিমাণ ফুল আসে সব যদি ফল হয় তবে এদের জন্য গাছটি এত বেশি পরিমাণ খাদ্য তৈরী করতে পারবে না। তাই গাছে নিজেই নিজের ফুল ঝরিয়ে দেয়।

krishibangla.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *