কেন বাগানের মাটি পরীক্ষা করবেন?

মাটি পরীক্ষা মাটির গুনাগুণ ও উর্বরতা পরিমাপ করার দুর্দান্ত উপায়। এই পরীক্ষাগুলি সাধারণত ব্যয়বহুল, যদিও এটি বাগানের স্বাস্থ্যকর গাছগুলির বৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে ভূমিকা রাখে। সুতরাং কখন মাটি পরীক্ষা করা উচিত এবং কিভাবে তা করতে হবে তা জানতে হবে। বিস্তারিত জানতে পড়তে থাকুন…

কেন মাটি পরীক্ষা করবেন?

বেশিরভাগ মাটির পুষ্টি উপাদান গুলো মাটিতে সহজেই পাওয়া যায় তবে শর্ত হচ্ছে যে এর PH স্তর 6 থেকে 6.5 এর মধ্যে থাকা। তবে, যখন PH স্তর বৃদ্ধি পায়, তখন অনেক পুষ্টি উপাদান (যেমন ফসফরাস, আয়রন ইত্যাদি) কম পাওয়া যায়। আবার এটি কমে গেলে, বিষাক্ত স্তরে পৌঁছতে পারে, যা গাছের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

মাটির পরীক্ষা করে এই সমস্যার সমাধানের জন্য কিছুটা ধারনা পাওয়া যায়। যে সারগুলো প্রয়োজন নেই সেগুলোতে অর্থ ব্যয় করার দরকার নেই আবার গাছে অধিক সার দেওয়ার কোনও চিন্তা নেই। মাত্র একটি মাটি পরীক্ষার মাধ্যমে আপনার গাছের জন্য একটি স্বাস্থ্যকর মাটির পরিবেশ তৈরির উপায় রয়েছে যা গাছের বৃদ্ধি নিশ্চিত করবে।

মাটি পরীক্ষা থেকে কি পেতে পারি?

একটি মাটি পরীক্ষা আপনার বাগানের মাটির বর্তমান উর্বরতা এবং গুনাগুণ নির্ধারণ করতে পারে। PH মাত্রা পরিমাপ ও পুষ্টির ঘাটতিগুলো চিহ্নিত করে, একটি মাটি পরীক্ষা প্রতি বছর মাটিতে সর্বাধিক অনুকূল উর্বরতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *