টবে লেবু চাষ কিভাবে করবেন?

আপনি শীত কিংবা গরম যে জলবায়ুতে বাস করেনা কেন সমস্যা নেই, আর ছোট একটি জায়গা থাকলে পাত্রে লেবু গাছ আপনার সেরা বিকল্প হতে পারে। পাত্রে লেবু গাছ আপনাকে সীমিত জায়গায় উপযুক্ত পরিবেশ সরবরাহ করতে দেয়। চলুন দেখে নেওয়া যাক কীভাবে টবে বা পাত্রে একটি লেবু গাছ করা যায়।

টবে কীভাবে লেবু গাছ লাগানো যায়

আপনি যখন টবে লেবু গাছ লাগাবেন, তখন কয়েকটি জিনিস আপনার মনে রাখা উচিত। প্রথমত, টবের লেবু গাছ জমিতে লাগানো লেবু গাছের মতো বড় হবে না,তাই কলমের গাছ লাগাতে হবে।

পাত্রে লেবু গাছ লাগানোর সময় লেবু গাছগুলিতে ভাল নিষ্কাশন প্রয়োজন হবে, তাই পাত্রের নিকাশীর গর্ত রয়েছে কিনা তা নিশ্চিত করুন। লেবু গাছের নিয়মিত পানি প্রয়োজন হবে, টবের মাটি শুকিয়ে গেলে লেবু গাছের পাতা ঝরে যাবে।

মাটি তৈরির জন্য ১ ভাগ মাটি, ১ ভাগ বালি, ১ ভাগ কোকোপেট ও ভাগ জৈবসার এর সাথে ১২-১৪ ইঞ্চ টবের জন্য ২ মুঠো সরিষার খৈল ও ১ চামচ হাড় গুড়ো ও ১ চামচ পটাশ একসাথে ভাল করে মিশিয়ে নিন।

পাত্রে লেবু গাছগুলিতে উচ্চ আর্দ্রতা ও প্রচুর সূর্যের আলো প্রয়োজন, তাই আপনার লেবু গাছটি নিয়মিত কুয়াশা লাগে এমন স্থানে ও রোদ্র আসে এমন জায়গায় রাখুন রাখুন।

টবে একটি স্বাস্থ্যকর লেবু গাছের জন্য সার গুরুত্বপূর্ণ চাবি। আপনার লেবুর গাছটি যেন নিয়মিত পুষ্টি পায় তা নিশ্চিত করতে রুটিন অনুযায়ি সার প্রয়োগ করুন। টবে লেবু গাছে বছরে কমপক্ষে ৩ বার (মার্চ,আগস্ট এবং অক্টোবর) সার প্রয়োগ করতে হয়। ১২-১৪ ইঞ্চি টবের জন্য ২ মুঠো সরিষার খৈল, ২ চামট হাড়ের গুড়ো ও ১ চামচ পটাশ এক সাথে মিশিয়ে নিয়ে এর থেকে ৩ চামচ করে প্রয়োগ করুন।

রোগবালাই ব্যবস্থাপনা

লেবু গাছে প্রচুর রোগ হয় এর জন্য প্রত্যেক ১৫ দিন অন্তর অন্তর ডাইমেথয়েট ৩০% স্প্রে করুন।

krishibangla.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *