টবে স্ট্রবেরি চাষ পদ্ধতি

স্ট্রবেরি মূলত শীতপ্রধান অঞ্চলের ফল। তবে বর্তমানে বাংলাদেশের যেসব এলাকায় শীত বেশি পড়ে ও বেশি দিন থাকে সেসব এলাকায় বারি স্ট্রবেরি-১ নামে একটি উচ্চফলনশীল জাতের স্ট্রবেরি চাষ করা হচ্ছে। অক্টোবর থেকে নভেম্বর দুই মাস স্ট্রবেরির চারা লাগানোর জন্য উপযুক্ত। যাদের বড় করে বাগান করার মতো জায়গা আছে তারা অনায়াসেই করতে পারেন কিন্তু যাদের জায়গা নেই তারা চাইলে বারান্দা কিংবা ছাদে ছোট্ট পরিসরে স্ট্রবেরি চাষ করতে পারেন।

টব ও মাটি প্রস্তুতকরণ

আট ইঞ্চি ব্যাসের একটু মুখ ছড়ানো টব বেছে নিন। টব বা পট উচ্চতায় বেশী গভীর (৬ – ৮ ইঞ্চির) না হলেও চলবে। মাটি মিশ্রন বানাতে নিন ২ ভাগ দোঁয়াশ মাটি, ১ ভাগ ভার্মিকমপোস্ট বা কেঁচোসার, ৫০ গ্রাম হার গুঁড়ো, ২৫ গ্রাম অণূখাদ্য, ২৫ গ্রাম সিলিকা (সিলিকা পাওয়া কঠিন হলে সিলিকা-বেসড্ সিউইড এক্সট্রাক্ট বা হিউমিক দানা নিন)।

অন্যন্য পরিচর্যা

অন্যান্য গাছের মতোই নিয়মিত কিছু যত্ন নিতে হবে। যেমন-মরাপাতা কেতে ফেলা, একটু মাটি খুঁচিয়ে দেয়া ও নিয়মিত পানি দেয়া। গাছে ফুল আসার পর থেকে যত্নের পরিমাণ একটু বাড়াতে হবে। যেমন- ফুলের নিচের অংশের মাটির উপর এমন কিছু দিন খড় বা কাপড় যাতে ফল মাটি স্পর্শ না করে, মাটি স্পর্শ করলে ফল পচে যাবার সম্ভাবনা থাকে। একটা গাছে ২০ থেকে ৩০টা ফল পাওয়া সম্ভব। ফল পাকা শুরু হলে নেট দিতে এমনভাবে ঢেকে দিতে হবে যাতে পাখি খেয়ে ফেলতে না পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *